Monday, May 1, 2017

School Audit

ঢাকা থেকে ইন্সপেক্টার এসেছে গ্রামের একটা স্কুল পরিদর্শনে.... অষ্টম শ্রেণীর কক্ষে ঢুকলেন, ক্লাস শিক্ষক দাঁড়িয়ে গেলেন
পরিদর্শক: - আমাদের দেশের রাষ্ট্রপতি কে..?
ছাত্র: শেখ হাসিনা, স্যার
পরিদর্শক: আমি তোমাকে জিজ্ঞাসা করছি প্রেসিডেন্ট কে?
ছাত্র: ফেসিডেন্ট, খালেদা জিয়া চার
পরিদর্শক: তুমি ক্লাস এইটে উঠলা কেমনে? আমি তোমার নাম কেটে দিবো
ছাত্র: আমারতো স্কুলের খাতায় নামই নাই, আফনি কাটবেন কি??
পরিদর্শক: তার মানে?
ছাত্র: আমি স্কুলের মাঠে ছাগল নিয়ে আইছিলাম, স্যারে কইলো, তোরে বিশ টিয়া দিমু, তুই ক্লাসে বইবি
পরিদর্শক (খুব রেগে): ছি: মাস্টার সাহেব, আপনাদের লজ্জা করে না, শিক্ষা নিয়ে ব্যাবসা, আমি আপনার চাকুরী খেয়ে ফেলবো
ক্লাস শিক্ষক: কাকে ভয় দেখান, আমি মাস্টার না, সামনে মুদি দোকানটা আমার, মাস্টার সাহেব আমারে কইলো শহর থেকে এক বেঠা অাইবো, আমি একটু হাটে গেলাম, তুই একটু ক্লাস ঘরে বইয়া থাকবি
পরিদর্শক (ভীষণ রেগে গেলেন হেড স্যারের রুমে): আপনি হেড স্যার?
প্রধান শিক্ষক: জ্বী, কোন সমস্যা??
পরিদর্শক: আপনাদের লজ্জা করে না, নকল ছাত্র-শিক্ষক দিয়ে ক্লাস চালান।।
প্রধান শিক্ষক: দেখুন আমার মামা এই স্কুলের হেড স্যার, উনি জমি বেচা-কেনার দালালি করেন, কাস্টমার নিয়া অন্য গ্রামে গেছেন, আমারে কইলো ইন্সপেক্টার আইলে তার হাতে এই এক হাজার টাকার বান্ডেলটা দিয়া দিস .....
পরিদর্শক: এই যাত্রায় আপনারাও বেঁচে গেলেন, আসলে আমার মামা ইন্সপেক্টার, ঠিকাদারির কাজ করেন, টেন্ডার সাবমিট করতে সিটি কর্পোরেশনে গেছেন, আমাকে বললো তুই আমার হয়ে পরিদর্শন করে আয়.

No comments:

কাঠগড়ায় সুমিত